সাকিবের রসিকতা : নতুন কোচদের কপালটাই মনে হয় এমন!

বিশ্বকাপ ব্যর্থতার পর অনেকটা বলির পাঠা হয়েই চাকরি হারান বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক কোচ স্টিভ রোডস। তার জায়গায় নতুন কোচের দায়িত্ব নিয়ে দেশে আসলেন দক্ষিণ আফ্রিকান রাসেল ডোমিঙ্গো। আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচটি দিয়েই বাংলাদেশের কোচ হিসেবে যাত্রা শুরু হয়েছিল ডোমিঙ্গোর।

তার প্রথম অ্যাসাইনমেন্টের ফলাফল কি? তা এখন সবার সামনেই। দেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম বাজে ফলাফলের উদাহরণ সৃষ্টি করে, বাংলাদেশ দল আফগানিস্তানের কাছে হেরে গিয়েছে ২২৪ রানের বিশাল ব্যবধানে। এতে হয়তো কোনো দায় নেই তার, তবু শুরুর এ ধাক্কাটা নিশ্চয়ই তার সামনের দিনগুলোতে প্রভাব ফেলবে।

এদিকে নতুন কোচের শুরুর এ যাত্রা নিয়ে খানিক রসিকতাই করে গেছেন অধিনায়ক সাকিব আল হাসান। ডোমিঙ্গোর আগে রোডসের প্রথম সিরিজেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ৪৩ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। এ কথা মনে করিয়ে সাকিব জানান, নতুন কোচদের শুরুটাই আসলে অন্যরকম হয় বাংলাদেশের জন্য।

আজ (সোমবার) ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে সাকিব বলেন, ‘নতুন কোচ যেই আসে, তার কপালটাই মনে হয় এমন হয়। স্টিভ রোডস যখন আসে, আমরা ৪৩ রানে অলআউট হয়েছিলাম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। একদিক থেকে ভালো ওদের জন্য যে শুরুতেই সবচেয়ে খারাপ দিকটা দেখে ফেলে। এরচেয়ে খারাপ আর কিছু দেখার থাকে না, এরপর থেকে ভালোটাই দেখবে। এদিক থেকে এটা একটা ভালো দিক।’

কোচ ডোমিঙ্গো না হয় শুরুতেই খারাপ দিকটা দেখে ফেলেছেন, কিন্তু কতদিন এই খারাপটা চলবে? ঘুরে দাঁড়াতে না পারলে সমালোচনার তীরে বিদ্ধ হতে হবে দলের আশপাশে থাকা সবাইকেই। আর সেটি সামাল দিতে কী করতে হবে বাংলাদেশ দলকে? উত্তর দিয়েছেন সাকিব।

তার মতে, ‘ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচটা জেতা খুব গুরুত্বপূর্ণ। তাহলে হয়তো পরিস্থিতিটা নিয়ন্ত্রণে আসবে। সে জন্য আবার প্রস্তুতিও নিতে হবে। যদিও হাতে সময় অনেক কম। মাত্র তিনদিন বাকি আছে। তাই খুব তাড়াতাড়ি ঘুরে দাঁড়াতে হবে। বেশিরভাগ খেলোয়াড় যারা এখানে আছে, তারাই টি-টোয়েন্টিতে খেলবে। তাই সবার মেন্টালিটি চ্যাঞ্জ করে আবার টি-টোয়েন্টি ফরমেশনে আনতে হবে। একইসঙ্গে পারফর্ম করে রেজাল্টও করতে হবে। টুর্নামেন্টে ভালো একটা শুরু করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *